DailyMoulvibazar.com
মৌলভীবাজারবৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. এভিয়েশন
  6. করোনা সর্বশেষ
  7. কৃষি ও প্রকৃতি
  8. ক্যাম্পাস
  9. খেলা
  10. গণমাধ্যম
  11. চাকুরি
  12. ছোটদের পোস্ট
  13. জাতীয়
  14. জোকস
  15. ট্যুরিজম
আজকের সর্বশেষ সবখবর

সৌদির ইসলামিক স্কলার শায়খ লুহাইদানের ইন্তেকাল

নিউজ ডেস্ক
জানুয়ারি ৬, ২০২২ ৮:৩৭ অপরাহ্ণ
Link Copied!

বর্তমান সময়ের অন্যতম শ্রেষ্ঠ আলেমে দ্বীন, বিখ্যাত ইসলামিক স্কলার শায়খ ছালেহ বিন মুহাম্মাদ আল-লুহাইদান (৯৩) অসুস্থতাজনিত কারণে ৫ জানুয়ারি বুধবার সৌদি আরবের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

তিনি একজন প্রখ্যাত আলেমে দ্বীন, দাঈ ইলাল্লাহ, ইমাম, খাত্বিব এবং সৌদি আরবের বিচার ব্যবস্থার গুরুত্বপূর্ণ একাধিক দায়িত্ব পালনকারী ছিলেন।

তিনি ১৩৫০ হিজরি সনে সৌদির ক্বাসীম জেলার অন্তর্গত বুকাইরাহ নামক শহরের সাবি গোত্রের এক বিখ্যাত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তিনি ছিলেন ইসলামি জ্ঞানের জগতের উজ্জ্বলতম নক্ষত্র সমতুল্য একজন পণ্ডিত আলেম। তিনি সমকালীন প্রবীণ আলেমদের দৃষ্টি কেড়েছিলেন তরুণ বয়সে। যার ফলশ্রুতিতে মাত্র ৩৯ বছর বয়সেই জায়গা করে নেন সৌদি আরবের ওলামাদের সবচেয়ে মর্যাদাপূর্ণ সংস্থা ‘হাইয়াতু কিবারিল ওলামা পরিষদ’ এর সদস্য হিসেবে। তারপর সুদীর্ঘ ৫০ বছর ইলমি যোগ্যতার স্বাক্ষর রেখেছেন। অলংকৃত করেছেন অনেক গুরুত্বপূর্ণ পদ।

শিক্ষা জীবনে শায়খ লুহাইদান একাধারে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে পড়াশুনা সম্পন্ন করে রিয়াদের শারিআহ কলেজে ভর্তি হন। ১৩৭৯ হিজরি সনে শরিয়া কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে শিক্ষা সম্পন্ন করেন।

১৩৮৮-১৩৮৯ হিজরি সনে তিনি হায়ার জুডিশিয়াল ইন্সটিটিউটে ভর্তি হন এবং সেখান থেকে উচ্চতর গবেষণা সম্পন্ন করেন। সেখানে তার গবেষণার বিষয় ছিল- ‘ইসলামি শরিয়ায় সাক্ষ্যদান।’

তিনি অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে ইসলামের একটি কঠিন অঙ্গনের নেতৃত্ব দিয়েছেন। সেটি হলো- ‘বিচার ব্যবস্থা’। তার সুযোগ্য ও বিশ্বস্ত নেতৃত্বের ওপর আস্থা রেখে ‘সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের প্রধান’ এর মতো গুরুত্বপূর্ণ দায়িত্বভার দেওয়া হয়। তিনি যথাযথ যোগ্যতার সঙ্গে এ দায়িত্ব পালন করেছেন। অনুজ বিচারকদের জন্য রচনা করেছেন দুইটি সময়োচিত গ্রন্থ- ‘উজুবুল আদল ও তাহরিমুয যুলম আলান-নাসে কাফ্ফাহ’।

তিনি শুধু সৌদির জাতীয় অঙ্গনেই সীমাবদ্ধ ছিলেন না, বরং তার বিচরণ ছিলো আন্তর্জাতিক অঙ্গনেও। তিনি ‘রাবেতাতুল আলাম আল-ইসলামি’র মতো আন্তর্জাতিক সংগঠনের সদস্যপদ অলংকৃতকরণ।

নিজ উদ্যোগে জনসচেতনতা ও ইসলামের বার্তা জনগণের দরজায় পৌঁছে দিতে প্রতিষ্ঠা করেছিলেন ‘মাজাল্লাতু রায়াতিল ইসলাম (مجلة راية الإسلام) নামক একটি ম্যাগাজিন।

কর্মজীবন

রিয়াদের শরিয়াহ কলেজ থেকে পড়া সম্পন্ন করেই সৌদি আরবের সাবেক গ্র্যান্ড মুফতি ইমাম মুহাম্মাদ বিন ইবরাহিম আলুশ-শাইখের (রাহিমাহুল্লাহ) সেক্রেটারি নিযুক্ত হন।

১৩৮৩ হিজরি সনে তিনি রিয়াদস্থ সর্বোচ্চ আদালতের সহকারী প্রধান হিসেবে নিয়োগপ্রাপ্ত হন।

১৩৮৪ হিজরিতে তিনি সর্বোচ্চ আদালতের প্রধান নিযুক্ত হন। ১৩৯০ হিজরি পর্যন্ত তিনি এই পদেই বহাল ছিলেন।

১৩৯০ হিজরিতে তিনি সর্বোচ্চ বিচার পরিষদের সদস্য এবং বিচারপতি নিযুক্ত হন।

১৪০৩ হিজরিরীতে তিনি সর্বোচ্চ বিচার পরিষদের স্থায়ী কমিটির প্রধান হিসেবে নিয়োগপ্রাপ্ত হন।

১৪১৩ হিজরিতে তিনি স্থায়ী ও সাধারণ বিচার পরিষদের মূল কমিটির প্রধান হিসেবে নিয়োগ পান।

রচনাবলী

বর্তমান সময়ের বিখ্যাত ইসলামিক স্কলার শায়খ লুহাইদান তার ৯৩ বছরের জীবদ্দশায় ভবিষ্যৎ প্রজন্মের জন্য রেখে গেছেন অনেকগুলো মূল্যবান গ্রন্থ। যা যুগের পর যুগ ইসলামি অঙ্গনের মানুষকে আলো বিলেয়ে যাবে। তার রচিত উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো-

১. শরহুল কাওয়ায়েদ আল-আরবাআ। (شرح القواعد الأربع)

২. ফাযলু দাওয়াতি মুহাম্মাদ বিন আব্দুল ওয়াহহাব। (فضل دعوة محمد بن عبد الوهاب)

৩. আল-জিহাদ ফীল ইসলাম বায়নাত ত্বলাবি ওয়াদ দিফা। (الجهاد في الإسلام بين الطلب والدفاع)

৪. কুতুবু তারাজুমির রিজাল বায়নাল জারহি ওয়াত তা’দিল। (كتب تراجم الرجال بين الجرح والتعديل)

৫. নাকদু উসূলিস শুয়ুয়িয়্যাহ। (نقد أصول الشيوعية)

৬. মুকাওয়্যিমাতুদ দাওয়াহ ইলাল্লাহ। (مقومات الدعوة إلى الله)

৭. ইযাহুদ দালালাহ ফী উজুবিল হাযার মিন আসহাবিদ দালালাহ। (إيضاح الدلالة وجوب الحذر من أصحاب الضلالة)

৮. উজুবল আদল ওয়া তাহরিমুজ জুলমি আলান্নাসি কাফফাহ। (وجوب العدل وتحريم الظلم على الناس كافة)

৯. শরহু হাদিস ‘বুনিয়াল ইসলামু আল খামস..’ (شرح حديث ‘بني الإسلام على خمس..’)

আল্লাহ তাআলা শায়খ ছালেহ বিন মুহাম্মাদ আল-লুহাইদানকে জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন। আমিন।

DailyMoulvibazar.Com এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।