DailyMoulvibazar.com
মৌলভীবাজারবুধবার, ১৯ জানুয়ারি, ২০২২
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. এভিয়েশন
  6. করোনা সর্বশেষ
  7. কৃষি ও প্রকৃতি
  8. ক্যাম্পাস
  9. খেলা
  10. গণমাধ্যম
  11. চাকুরি
  12. ছোটদের পোস্ট
  13. জাতীয়
  14. জোকস
  15. ট্যুরিজম
আজকের সর্বশেষ সবখবর

৮৭৪ গাড়ি পুড়িয়ে নববর্ষ উদযাপন!

নিউজ ডেস্ক
জানুয়ারি ২, ২০২২ ১০:০৪ অপরাহ্ণ
Link Copied!

নিউজ ডেস্ক:: নববর্ষ উদযাপনের সময় কয়েক দশকের পুরোনো ঐতিহ্যের অংশ হিসেবে এ বছর ৮৭৪টি গাড়ি পুড়িয়ে দিয়েছে ফ্রান্সের কিছু মানুষ। যানবাহন ও আবর্জনা পোড়ানোর পর জিজ্ঞাসাবাদের জন্য ৪৪১ জনকে আটক করেছে পুলিশ। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন জানিয়েছেন, করোনাভাইরাস-সম্পর্কিত বিধিনিষেধের কারণে গাড়ি পোড়ানোর সংখ্যাটি আগের বছরের তুলনায় কম।

২০১৯ সালের নববর্ষ উদযাপনের সময় এক হাজার ৩১৬টি গাড়ি পোড়ানো হয়। ফ্র্যান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। সে সময় জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছিল ৩৭৬ জনকে। তবে ২০২০ সালে লকডাউন থাকায় গাড়ি পোড়ানোর কোনো তথ্য নেই দেশটির পুলিশের কাছে।

উত্তর-পূর্ব ফ্রান্সের স্ট্রাসবার্গে যানবাহন ও ট্র্যাশ ক্যান জ্বালানোর পরে জিজ্ঞাসাবাদের জন্য ৩১ জনকে আটক করা হয়েছে। তাদের মধ্যে ছয়জনকে বিধিনিষেধ ভঙ্গ করায় আর বাকিদের অগ্নিসংযোগের সঙ্গে জড়িত থাকায় আটক করা হয়। বিতর্কিত এ ঐতিহ্য পালনের সময় সেখানে চারজন পুলিশ আহত হন বলেও জানা গেছে।

এ বছর নববর্ষ উদযাপনকে সমানে রেখে রাজধানী প্যারিসসহ দেশজুড়ে ৯৫ হাজার পুলিশ মোতায়েন করা হয়। তাছাড়া ওমিক্রনের জেরেও আরোপ করা হয় বেশ কিছু বিধিনিষেধ।

জানা গেছে, দেশটির পূর্বাঞ্চলে স্ট্রাসবার্গের আশেপাশের এলাকায় গাড়ি পোড়ানোর প্রথাটি নব্বইয়ের দশকে শুরু হয়। বলা হয়ে থাকে যে, নিম্ন আয়ের তরুণরা এই ঐতিহ্যের সূচনা করেছিল। এটি পরে প্রতিবাদের চিহ্ন হিসেবে ছড়িয়ে পড়ে। ২০০৫ সালে সর্বাধিক সংখ্যক গাড়িতে আগুন দেওয়া হয়।

DailyMoulvibazar.Com এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।