DailyMoulvibazar.com
মৌলভীবাজারমঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. এভিয়েশন
  6. করোনা সর্বশেষ
  7. কৃষি ও প্রকৃতি
  8. ক্যাম্পাস
  9. খেলা
  10. গণমাধ্যম
  11. চাকুরি
  12. ছোটদের পোস্ট
  13. জাতীয়
  14. জোকস
  15. ট্যুরিজম
আজকের সর্বশেষ সবখবর

মহাকাশে যাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত আরেক নারী

আন্তর্জাতিক ডেস্ক
জুলাই ৪, ২০২১ ৬:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

১৯৯৭ সালের ১৯ নভেম্বর ৩৫ বছর বয়সে প্রথম ভারতীয় নারী হিসেবে মহাকাশে পাড়ি দিয়েছিলেন কল্পনা চাওলা। ২০০৩ সালে ছয় সঙ্গী নিয়ে মহাকাশে দ্বিতীয় যাত্রা করেন কল্পনা। কিন্তু সেই যাত্রাতে ভয়াবহ দুর্ঘটনায় প্রাণ হারান কল্পনা ও তার ছয় সঙ্গী।
 
ভয়াবহ সেই দুর্ঘটনার স্মৃতি পেছনে ফেলে ভারতীয় বংশোদ্ভূত আরেক নারী এবার প্রস্তুতি সারছেন মহাকাশে যাওয়ার। তার নাম  সিরিশা বান্দলা। 

অ্যামাজনের জেফ বেজোসের আগে ভার্জিন গ্যালাকটিকের রিচার্ড ব্র্যানসন ঘোষণা করেছিলেন মহাকাশে প্রথম যাত্রা করার কথা। সেই রিচার্ড ব্র্যানসনেরই সঙ্গী হচ্ছেন সিরিশা। তিনি ২০১৫ সালে ভার্জিন গ্যালাকটিকে সরকারি বিষয়ক ব্যবস্থাপক হিসেবে যোগদান করেছিলেন। 

সিরিশা বান্দলার জন্ম ভারতের অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলায়। জর্জটাউন বিশ্ববিদ্যালয় থেকে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন স্নাতকোত্তর রয়েছে সিরিশার। 

সিরিশার আত্মীয় রামরাও কান্নেগন্তি বলেন, সবচেয়ে দুর্দান্ত বিষয়টি হলো তিনি রিচার্ড ব্র্যানসনের সঙ্গে যাওয়ার সুযোগ পেয়েছেন। আমরা সকলেই তার জন্য খুব গর্বিত এবং তার নিরাপদ ভ্রমণের কামনা করছি। 

রাকেশ শর্মা মহাশূন্যে যাত্রা করা প্রথম ভারতীয়। অন্যদিকে সিরিশার আগে কল্পনা চাওলা এবং ভারতীয়-আমেরিকান নভোচারী সুনিতা উইলিয়ামস মহাকাশে যাত্রা করেছিলেন।

২০০৩ সালে কল্পনা চাওলার ভয়াবহ দুর্ঘটনা নাড়িয়ে দিয়েছিল গোটা বিশ্বকে। মিশন সফল হলেও পৃথিবীতে আর ফিরে আসতে পারেননি কল্পনা ও তার সঙ্গীরা। তবে বিশ্ববাসী তাদের মনে রেখেছে।

২০১৯ সালে প্রথমবারের মতো মহাকাশে হাঁটেন শুধুই নারী নভোচারীদের একটি দল। ওই মিশনে অংশ নিয়ে ইতিহাস সৃষ্টি করেছিলেন ক্রিস্টিনা কচ ও জেসিকা মায়ার।

বিকল হয়ে যাওয়া একটি ‘পাওয়ার কন্ট্রোল ইউনিট’ প্রতিস্থাপন করতে গিয়ে তারা আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে সাত ঘণ্টা সময় কাটান তারা। 

এনএফ

DailyMoulvibazar.Com এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।